Advertisement
কালেমা

ইসলামের পাঁচ কালেমা । প্রতিটি মুসলমানের জানা প্রয়োজন

ইসলামী ৫ স্তম্ভ। আল্লাহ রাব্বুল আলামিনের নিকট একমাত্র মনোনীত দ্বীন অর্থাৎ জীবন ব্যবস্থা হল ইসলাম। সমস্ত মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত জীবন-যাপনের যে পদ্ধতি বা তরীকা হযরত মুহাম্মদ (সাঃ) এর মাধ্যমে নির্ধারণ করে দিয়েছেন উহাকে ইসলাম বলে। ইসলামের অনুশাসন যিনি মেনে চলেন, তাকে বিলে মুসলমান। ইসলামের ভিত্তি যে পাঁচটি বিষয়ের উপর রাখা হয়েছে সেগুলি হলঃ কালিমা, নামাজ, রােজা, হজ ও যাকাত। প্রথম নম্বর হচ্ছে ঈমান। একজন মুসলমানের জন্য সর্বপ্রথম দায়িত্ব হল আল্লাহর উপর বিশ্বাস স্থাপন করা। যাহা কতগুলি কালিমার মাধ্যমে প্রকাশ করা হয়েছে।

Advertisement

কালিমা তাইয়্যিবা (পবিত্র বাক্য)
উচ্চারণ: লা-ইলা-হা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ্।
অর্থ: আল্লাহ ছাড়া আর কোন মাবুদ নেই, হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর রাসূল।

কালিমা শাহাদত
উচ্চারণ: আশহাদু আল্লা-ইলা-হা ইল্লাল্লাহু ওয়াহদাহু-লাশারীকালাহু-ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু-ওয়া রাসূলুহু।
অর্থ: আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ছাড়া আর কোন মাবুদ নেই এবং তিনি একক। তার কোন অংশীদার নেই এবং আমি আরও সাক্ষ্য দিচ্ছি যে, মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বান্দা ও রাসূল।

কালিমা তাওহীদ
উচ্চারণ: লা-ইলা-হা ইল্লা-আন্তা ওয়াহিদা লা-ছা। নিয়ালাকা মুহাম্মাদুর রাসূলুল্লা-হি ইমামুল মুত্তাকি-না রাসূলু রাব্বিল আলামীন।
অর্থঃ হে আল্লাহ! তুমি ছাড়া অন্য কোন মাবুদ নেই, তুমি এক। তােমার কোন দ্বিতীয় নেই, আল্লাহ্ তা’আলার রাসূল মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পরহেযগারগণের ইমাম, জগতসমূহের পালন কর্তার প্রেরিত রাসূল।

কালিমায়ে তামজীদ
উচ্চারণ: লা-ইলা-হা ইল্লা-আন্তা নূ-রাই ইয়াহদিয়াল্লা-হু লিরিহী-মাইয়্যাশা-উ মুহাম্মাদুর রাসূলুল্লা-হি ঈমামুল মুরছালী খাতামুন্নাবিয়্যিন।
অর্থ: হে আল্লাহ! তুমি ব্যতীত আর কোন মা’বুদ নেই। তুমি আলােকময়। তােমার নূর দ্বারা যাকে ইচ্ছা হেদায়েতের আলাে দান কর। মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর রাসূল, তিনি রাসূলগণের ঈমাম এবং সমস্ত নবীর শেষ নবী।

কালেমা রদ্দেকুফর
উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নী আউযুবিকা মিন আন উশরিকা বিকা শাইআও ওয়া আনা আলামু বিহি ওয়া আসতাগ ফিরুকা লিমা আলামু বিহি ওয়ামা লা আলামু বিহি তুবতু আনহু ওয়া তাবাররাতু মিনাল কুফরি ওয়াশ্শির্কি ওয়াল মা আছি কুল্লিহা ওয়া আসলামতু ওয়া আমানতু ওয়া আক্বলু আল্লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদু রাসূলুল্লাহ ।
অনুবাদঃ হে আল্লাহ! আমি তোমার নিকট আশা করছি, যেন কাহাকেও তোমান সহিত অংশীদার না করি । আমার জানা-অজানা গুনাহ হতে ক্ষমা চহিতেছি এবং ইহা হতে তওবা করিতেছি । কুফর, শিরক এবং অন্যান্য সমস্ত গুনাহ হতে বিদুরীত হইতেছি এবং প্রতিজ্ঞা করিতেছি আল্লাহ ব্যতীত অন্য কোন মাবুদ নাই, মুহাম্মদ মুস্তফা (সাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম) তাঁহার রাসুল ।

ঈমানে মুজমাল
উচ্চারণ: আমানতু বিল্লাহি কামাহু-ওয়া বিআছমা-ইহী-ওয়া ছিফাতিহী-ওয়া কাবিলতু জামীআ’ আহকামিহীওয়া আরকানিহ।
অর্থ: আল্লাহ এবং তার সমস্ত নাম ও গুণাবলীর উপর ঈমান আনলাম এবং তার যাবতীয় বিধি-বিধান ও রুকনসমূহ মেনে নিলাম।

ঈমানে মুফাচ্ছাল
উচ্চারণ: আমানতু বিল্লাহি ওয়া মালাইকাতিহী-ওয়া কুতুবিহী-ওয়া রুসুলিহী-ওয়াল ইয়াওমিল আ-খিরি ওয়াল কারি খাইরিহী-ওয়া শাররিহী-মিনাল্লা-হি তা’আ-লা- ওয়াল বাছি বা’দাল মাওত।
অর্থ: আমি বিশ্বাস স্থাপন করলাম আল্লাহর উপর এবং তার ফেরেশতাগণের উপর, তার প্রেরিত কিতাবসমূহের উপর ও তার প্রেরিত রাসূলগণের উপর এবং কিয়ামতের দিনের উপর এবং তকদীরের ভাল-মন্দের উপর যা আল্লাহর পক্ষ থেকে। হয়ে থাকে এবং মৃত্যুর পর পুনরুত্থানের ওপর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button