Advertisement
ইসলামিক ঘটনা

দান – সদকা এর ফযীলত

আবু হুরায়রা (রাঃ) হ’তে বর্ণিত রাসূলুল্লাহ (ছাঃ) বলেন, এক ব্যক্তি একটি মাঠে অবস্থান করছিল। এমন সময় সে মেঘের মধ্যে একটি শব্দ শুনতে পেল : ‘অমুকের বাগানে পানি দাও’। অতঃপর মেঘমালা সেই দিকে সরে গেল এবং এক প্রস্তরময় স্থানে বৃষ্টি বর্ষণ করল।

Advertisement

তখন দেখা গেল, সেখানকার নালাগুলির মধ্যে একটি নালা সমস্ত পানি নিজের মধ্যে ঢুকিয়ে নিল। তখন সে ব্যক্তি পানির দিকে এগিয়ে গেল এবং দেখল যে, এক ব্যক্তি তার বাগানে দাঁড়িয়ে সেচযন্ত্র দ্বারা পানি সেচ দিচ্ছে।

তখন সে তাকে জিজ্ঞেস করল, হে আল্ল­াহর বান্দা! তোমার নাম কি? ব্যক্তিটি জবাবে বলল, আমার নাম অমুক- যে নাম সে মেঘের মধ্যে শুনেছিল। তখন লোকটি বলল : হে আল্ল­াহর বান্দা! তুমি কেন আমার নাম জিজ্ঞেস করলে?

সে বলল : এই পানি যেই মেঘের তার মধ্যে আমি একটি শব্দ শুনেছি যে, তোমার নাম করে বলা হয়েছে, অমুকের বাগানে পানি দাও! (হে আল্লাহর বান্দা, বল) তুমি তা দ্বারা কি কি কাজ কর? সে উত্তরে বলল, যখন তুমি এ কথা বললে তখন শুনো, এই বৃষ্টির পানিতে যা উৎপাদন হয়, তার প্রতি আমি দৃষ্টিপাত করি এবং তা ভাগ করি। এক ভাগ দান করি, একভাগ আমি ও আমার পরিবার খাই এবং অপর ভাগ জমিতে লাগাই (মুসলিম হা/২৯৮৪, মিশকাত হা/১৮৭৭ ‘যাকাত’ অধ্যায়, ‘দানের প্রশংসা ও কৃপণতার নিন্দা’ অনুচ্ছেদ)।

শিক্ষা : অভাবগ্রস্তদেরকে দান করলে সম্পদ কমে যায় না; বরং বৃদ্ধিপ্রাপ্ত হয়।

]]>

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button