Advertisement
সাওম - রোজা

রমজানের শেষ দশ দিনের গুরুত্ব আর করনীয়.

রমজান মাসের প্রত্যেকটি দিন বহুল প্রার্থনা, পুণ্যকাজ, আত্মনিগ্রহ এবং আল্লাহর অনুগ্রহের জন্য প্রতিবদ্ধতা সাথে কাটে। এই মাসের শেষ দশ দিন আরো অত্যন্ত মুখ্য এবং গুরুত্বপূর্ণ। এই দিনগুলি মুসলিম সমাজের জন্য স্বকীয় প্রার্থনা, আত্মপরিশ্রম এবং সাদ্ধারণতঃ আরও উত্তম স্বভাবে মাস শেষ করার জন্য সমর্পিত। এই সময়ে মুসলিম সমাজ তাদের ধর্মীয় কর্মকাণ্ড পরিপালনের জন্য এবং আল্লাহর কাছে তাদের মনোকামনা জানানোর জন্য সকল প্রয়াস করে। এই শেষ দশ দিনের মাধ্যমে মুসলিম সমাজ আরও প্রত্যক্ষভাবে আল্লাহর অনুগ্রহ অর্জন করার চেষ্টা করে।

Advertisement

রমজানের শেষ দশ দিনের গুরুত্ব

  1. লায়েলাতুল কদর (শবে কদর): রমজানের শেষ দশ দিনের মধ্যে একটি অত্যন্ত মুখ্য দিন হলো লায়েলাতুল কদর বা শবে কদর। এটি একটি অত্যন্ত মুখ্য রাত যা মুসলিম বইতে বর্ণিত হয়েছে যে তারা এটির কোন দিন মজিদের পরে পাওয়া নিশ্চিত না। এই রাতে মুসলিমরা আল্লাহর মর্যাদা এবং কৃপা পেতে প্রার্থনা করে। এটি সকল রহস্যময় এবং আল্লাহর অনুগ্রহের দিন মহলে মানা হয়।
  2. ইতিকাফ: এই শেষ দশ দিনে মুসলিমরা ইতিকাফ পালন করেন, যা মসজিদে অনুষ্ঠিত হয়ে থাকে। ইতিকাফে মুসলিমরা অত্যন্ত আত্মনিয়মিত হয়ে তাদের প্রার্থনা, পড়া, মহফিলে বিচার এবং আল্লাহর কাছে তাদের মনোকামনা প্রকাশ করেন।
  3. যাকাত এবং আল্লাহর অনুগ্রহ: রমজানের শেষ দশ দিনে মুসলিমরা যাকাতের প্রতি উত্সাহিত হন। এটি অত্যন্ত দানের মাধ্যমে আল্লাহর পরম মর্যাদা জানানোর এবং দুর্ভাগ্যবশত মানুষদের সাহায্য করার জন্য একটি দরকারী সুযোগ।
  4. পুনর্নির্মিত করন: রমজান মাসের শেষে মুসলিমরা তাদের পূর্ববর্তী ভুল ও অসংখ্য কৃত্যগুলির জন্য ক্ষমা চান। এই শেষ দশ দিন একটি সময় যা তাদের আল্লাহর সাথে মিলন এবং আল্লাহর অনুগ্রহের জন্য দুর্বলতা বোধ করার জন্য অনন্য সুযোগ।

রমজানের শেষ দশ দিনের করনীয়

  1. প্রার্থনা ও ধ্যান: মুসলিমরা এই শেষ দশ দিনে আরো প্রার্থনা এবং ধ্যানের ক্ষেত্রে বৃদ্ধি পাওয়া উচিত। এই সময়ে মুসলিমরা অত্যন্ত দানশীল হতে পারেন এবং প্রার্থনার মাধ্যমে আল্লাহর কাছে তাদের মনোকামনা প্রকাশ করতে পারেন।
  2. কুরআন পাঠ: রমজানের শেষ দশ দিনে মুসলিমরা বেশি সময় কুরআন পাঠে দিতে পারেন। এটি একটি অত্যন্ত পবিত্র কর্ম এবং আল্লাহর কাছে মনোকামনা প্রকাশ করার অত্যন্ত উত্তম উপায়।
  3. সুন্নাহ অনুযায়ী আচরণ: রমজানের শেষ দশ দিনে মুসলিমরা সুন্নাহ অনুযায়ী জীবন প্রয়াত করতে চান। এটি আল্লাহর প্রতি তাদের বিশেষ প্রেম এবং অনুরাগ প্রকাশ করার উত্তম উপায়।
  4. আল্লাহর অনুগ্রহ এবং ক্ষমা: শেষ দশ দিনে মুসলিমরা আল্লাহর কাছে তাদের ভুল ও অপরাধের জন্য ক্ষমা চান। এই সময় তাদের আল্লাহর কাছে প্রার্থনা করা উচিত এবং অন্যদের ও নিজেকে ক্ষমা করা উচিত।

পরিষ্কার মনের সাথে রমজানের শেষ দশ দিন কাটানো উচিত। এই মুক্তির দিনগুলি মুসলিম সমাজের জন্য একটি সম্মানজনক অবসর, যেখানে তারা আল্লাহর কাছে প্রত্যক্ষভাবে তাদের প্রার্থনা প্রতিবাদ করতে পারে। এই দিনগুলির প্রতিটি মুহূর্তে মুসলিমরা আল্লাহর অনুগ্রহ অর্জন করতে চান এবং তাদের আল্লাহর প্রতি ভক্তি অর্জন করার উদ্দেশ্যে আগ্রহী। আল্লাহ তাদের প্রার্থনা শুনে তাদের সবার উপর অনুগ্রহ ও মেহেরবান হোন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button