Advertisement
সালাত

সাহু সিজদা দেওয়ার নিয়ম কী?

সিজদাহ শব্দের অর্থ নত হওয়া, আর সাহু শব্দের অর্থ ভুল। সুতরাং সিজদায়ে সাহু অর্থ ভুলের কারণে সিজদাহ করা বা নত হওয়া। সাহু সিজদার নিয়ম বিষয়ে হাদিস ও ইমামগণের মতামত তুলে ধরা হলো হাদিসে রয়েছে, হযরত আব্দুল্লাহ বিন মাসঈদ (রা.) হতে বর্ণিত।

Advertisement

রসূল (সা.) ইরশাদ করেছেন, তোমাদের মধ্যে যখন কারও নামাজের ব্যাপারে সন্দেহ হবে, তখন তার জন্য উচিত এ ব্যাপারে চিন্তা ফিকির করা, তারপর নামাজ পূর্ণ করে সালাম ফিরাবে তারপর দুই সিজদা করবে। (সহিহ বুখারি)

আব্দুল্লাহ ইবন বুহায়না আল আসাদী (রা.) হতে বর্ণিত আছে, একদা রাসূলুল্লাহ (সা.) জোহরের সালাতে (দ্বিতীয় রাকাআতে) বসার পরিবর্তে দাঁড়িয়ে গেলেন। সালাত শেষ করার পর সালাম ফিরানোর আগে তিনি বসা অবস্থায় তাকবির সহকারে দুটি সিজদা করলেন। তার সঙ্গে লোকেরাও সিজদা করলো। ভুলে বসার পরিবর্তে এ সিজদা। (মুসলিম।)

ইমাম শাফেঈ (রা.) এর মতে সব সাহু সিজদাই সালামের পূর্বে। তবে ইমাম আবু হানিফা (রা.) এর মতে সাহু সিজদা দেওয়ার নিয়ম হলো শেষ রাকাতে আত্তাহিয়্যাতু পড়ে শুধু ডান দিকে সালাম ফিরিয়ে ২টি সিজদা দিতে হবে। তারপর যথারীতি আবার আত্তাহিয়্যাতু, দরুদ শরিফ ও দোয়া মাসুরা পড়ে নামাজ শেষ করতে হবে।facebook sharing button Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button