Advertisement
অন্যান্য টপিকসাহাবাদের কাহিনীহাদিস

হযরত আলী রা. এর একটি —-

Advertisement

→ হযরত আলী (রাঃ) এর…

হযরত আলী (রাঃ) এর অবিস্মরণীয় ঘটনা নবীজীর ‘জামাতা হজরত আলী রা.।’তিনি তখন রাষ্ট্র প্রধান। মুসলিম বিশ্বের অধিপতি। হজরত আলীর একটি লৌহবর্ম হারিয়ে যায়৷ পান একজন ইহুদি। তাও সেই ইহুদি কুফার বাজারে লৌহবর্মটি বিক্রি করছে।

হজরত আলী নিজের লৌহবর্ম বিক্রি করতে দেখে ইহুদিকে বলেন, লৌহবর্মটি তো আমার। আমি এটা কারও কাছে বেচিওনি, কাউকে দানও করিনি। এটা আমার উটের পিঠ থেকে অমুক দিন অমুক স্থানে পড়ে গিয়েছিল। সুতরাং লৌহবর্মটি ফিরিয়ে দিন। ইহুদি বলল এটা আমার জিনিস, আমার হাতে। হজরত আলী বললেন, লৌহবর্মটি আমাকে ফিরিয়ে দিন! বর্মটি আমারই!

ইহুদির সঙ্গে রাজ্যপ্রধানের তর্কে সমাধান হচ্ছে না। হজরত আলী বললেন, চলো তাহলে বিচারপতির আদালতে! আইনি লড়াইয়ে সমাধান করে আসি। উভয়ে মদিনার বিচারপতি হজরত সুরাইহ রা., আদালতে হাজির। হজরত আলী রা. কে বিচারপতি জিজ্ঞাসা করলেন, আমিরুল মুমিনিন! আপনার বক্তব্য কী? তিনি বললেন, তার কাছে যে বর্মটি দেখতে পাচ্ছেন, সেটা আমার।

এটা, আমার উটের পিঠ থেকে অমুক দিন অমুক স্থানে

পড়ে গিয়েছিল। বিচারপতি হজরত সুরাইহ বা, ইহুদির কাছে তার বক্তব্য জানতে চান। ইহুদি বলেন, দেখুন এটা আমারই। কারণ আমার দখলেই তা রয়েছে। দখল যার সম্পদ তার!

সব শোনার পর বিচারপতি সুরাইহ বললেন, আমিরুল মুমিনিন সাক্ষি পেশ করুন! হজরত আলী বললেন, আমার ছেলে হাসান এবং আমার আজাদকরা ক্রীতদাস কুনবুর সাক্ষি !

বিচারপতি হজরত সুরাইহ রা. বললেন, আমিরুল মুমিনিন পিতার পক্ষে পুত্রের সাক্ষ্য’ এবং মনিবের পক্ষে গোলামের সাক্ষ্য গ্রণযোগ্য নয়। তারপর বিচারপতি হজরত সুরাইহ রা. ইহুদির পক্ষে রায় দেন।

আইনি লড়াই হেরে গেলেন হজরত আলী রা.! তবে জয় হয়েছে ইসলামের। রায় শুনে সেদিন এই ইহুদি বলেছিল, আমিরুল মুমিনিন আমাকে আদালতে নিয়ে এলেন। আদালত আপনার বিপক্ষে রায় দিল৷ অথচ আপনি রাষ্ট্র প্রধান৷ বাইশ লক্ষবর্গ মাইলের মুসলিম বিশ্বের অধিপতি। আমি সাক্ষ্য দিচ্ছি, ইসলাম সত্যধর্ম । আমাকে এই সত্যধর্মের কালিমা পড়িয়ে দিন৷ আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোনো মাবুদ নেই এবং মুহাম্মদ সা. আল্লাহর বান্দা ও রাসুল! আমিরুল মুমিন! এই লৌহবর্ম আপনার। রাতের অন্ধকারে পড়ে গিয়েছিল৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button